challange
challange
challange

যেহেতু অনেকগুলি ইনজেকশন দেওয়ার অর্থ বারবার কান্নাকাটি আর অস্বস্তিকর ঘটনা, তাই আজকের মায়েরা সমন্বয় টীকাকরণ বেছে নিতে পারেন আর এর কারণে হওয়া ‘ব্যথা’ কমাতে পারেন। আরও অতিরিক্তভাবে, সমন্বয় টীকাকরণ বিভিন্ন বিকল্পসমূহে উপলব্ধ, যার মধ্যে রয়েছে শুধুমাত্র 1টি ইনজেকশনের সাহায্যে নীচে উল্লেখ করা 3 থেকে 6টি রোগের বিরুদ্ধে সুরক্ষা দেওয়া।

সমন্বয় টীকাকরণের বিষয়ে প্রতিটি মায়ের যেগুলি জানা প্রয়োজন

সমন্বয় টীকাকরণ কি?
সমন্বয় টীকাকরণের সুবিধাগুলি কি কি?
কখন আমার শিশুর সমন্বয় টীকাকরণ পাওয়া উচিৎ?
নীচে উল্লেখ করা 6টি রোগের জন্য কোন ভিন্ন ভিন্ন ধরনের সমন্বয় টীকাকরণ উপলব্ধ?
আলাদা আলাদা টীকাগুলির তুলনায় সমন্বয় টীকাকরণের কোনো অতিরিক্ত পার্শ্ব-প্রতিক্রিয়া জড়িত রয়েছে কি?

ডিপথেরিয়া

ডিপথেরিয়া কি এবং আমার শিশুর কিভাবে এটা হতে পারে?
ডিপথেরিয়া হল একটি গুরুতর ব্যাকটেরিয়াঘটিত সংক্রমণ যা সাধারণতঃ নাক এবং গলার মিউকোসাল ঝিল্লীকে আক্রমণ করে। ডিপথেরিয়া সাধারণতঃ নিম্নলিখিতগুলির মাধ্যমে ছড়ায়:

একজন সংক্রমিত ব্যক্তির কাশি বা হাঁচি থেকে আসা রেসপিরেটরী ড্রপলেট।

সংক্রমিত ব্যক্তিগত বা বাড়ির দূষিত জিনিস থেকে- ডিপথেরিয়া ঘটাতে পারে এমন ব্যাকটেরিয়া আছে এমন কোনো একটি বস্তু, যেমন খেলনার সংস্পর্শে আসার ফলেও একটি শিশুর ডিপথেরিয়া হতে পারে।

আমার শিশুর ডিপথেরিয়া হলে কি হবে?
ডিপথেরিয়ার লক্ষণাবলীর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে দূর্বলতা, গলায় ব্যথা, জ্বর এবং ঘাড়ে স্ফীত গ্রন্থিগুলি। গলায় একটি পুরু আস্তরণ তৈরী হতে পারে যা শ্বাস নেওয়া বা গিলতে সমস্যার সৃষ্টি করতে পারে। এটি বিভিন্ন ধরনের জটিলতাগুলির সৃষ্টি করতে পারে যেমন শ্বসননালী আবদ্ধ হয়ে যাওয়া, হৃদপিন্ডের ক্ষতি, স্নায়ুর ক্ষতি, ফুসফুসে সংক্রমণের এবং বিকলাঙ্গতা।

আমি কিভাবে আমার শিশুকে ডিপথেরিয়ার হাত থেকে সুরক্ষিত রাখতে পারি?

একটি টীকার মাধ্যমে ডিপথেরিয়া প্রতিরোধ করা যায়। ডিপথেরিয়া টীকা সাধারণতঃ টিটেনাস এবং হুপিং কাশি (পার্টুসিস)র জন্য দেওয়া টীকাগুলির সাথে মেশানো হয়। অন্যান্য অ্যান্টিজেনগুলির সাথে সমন্বয় করা ডিপথেরিয়া টীকা হল শৈশবকালীন টীকাকরণগুলির মধ্যে একটি যা চিকিৎসকগণ শৈশাবস্থায় সুপারিশ করেন।

কোনো ব্যক্তিকে অবশ্যই সমস্ত সুস্বাস্থ্যবিধিজনিত সতর্কতা মেনে চলার বিষয়ে সুনিশ্চিত করতে হবে যার মধ্যে অন্তর্ভুক্ত কোনো অসুস্থ ব্যক্তির কাছ থেকে শিশুর দূরে রাখা।

ফিরে যান

পার্টুসিস

পার্টুসিস কি এবং আমার শিশুর কিভাবে এটা হতে পারে?

পার্টুসিস (যা হুপিং কাশি নামেও পরিচিত) একটি মারাত্মক ছোঁয়াচে শ্বসননালীর সংক্রমণ যা খুব গুরুতর হতে পারে, বিশেষ করে সদ্যোজাত শিশু এবং অল্পবয়সী শিশুদের জন্য।

সংক্রামক ড্রপলেটগুলির দ্বারা বাতাসের মাধ্যমে পার্টুসিস ছড়িয়ে পড়ে, তাই এটি সহজেই অন্যান্য ব্যক্তির কাশি বা হাঁচির দ্বারা বাহিত হয় বা রোগটি সহ একজন ব্যক্তির কাছাকাছি আসার ফলে হতে পারে। মায়েরা হল সদ্যোজাতদের জন্য পার্টুসিস সংক্রমণের মূল উৎস।

আমার শিশুর পার্টুসিস হলে কি হবে?

পার্টুসিস বাচ্চা এবং 2 মাসের কম বয়সী শিশুদের মধ্যে গুরুতর এবং মাঝেমাঝে জীবনহানিকর জটিলতাগুলি সৃষ্টি করতে পারে। শিশু এবং কমবয়সী শিশুরা প্রবল কষ্টের মধ্যে পড়তে পারে এবং শ্বাস নেওয়ায় সমস্যার কারনে নীল হয়ে যেতে পারে।

আমার সদ্যোজাতকে পার্টুসিসের হাত থেকে সুরক্ষিত রাখার উপায়গুলি কি কি?

শিশুটিকে টীকা প্রদান করার মাধ্যে পার্টুসিস প্রতিরোধ করা যেতে পারে। কম বয়সী শিশুদের মধ্যে পার্টুসিস প্রতিরোধ করার অন্যান্য উপায়গুলি হল মা, পরিবারের সদস্য এবং কাছাকাছি আসা ব্যক্তিদের টীকাকরণ করানো। আরও বেশি বিশদের জন্য দয়া করে আপনার চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

ফিরে যান

টিটেনাস

টিটেনাস কি এবং আমার শিশুর কিভাবে এটা হতে পারে?

টিটেনাস হল একটি তীব্র, প্রায়শই মারাত্মক অসুখ যা ব্যাকটেরিয়াম ক্লসট্রিডিয়াম টিটেনি দ্বারা হয়। এর বৈশিষ্ট্য হল কঙ্কাল পেশীর সাধারণ অনমনীয়তা এবং খিঁচুনী।

প্রথমে সাধারণত চোয়াল (চোয়াল আটকে যাওয়া) এবং ঘাড়ে পেশীর কাঠিন্য দেখা যায় এবং তারপর সারা শরীরে ছড়িয়ে পড়তে পারে।

ব্যাকটেরিয়া স্পোরগুলি সাধারণতঃ মাটি, ধূলো এবং জমির সারের মধ্যে দেখতে পাওয়া যায় এবং ত্বকের কোনো কাটা স্থানের মাধ্যমে শরীরে প্রবেশ করে- সাধারণতঃ দূষিত বস্তুগুলির দ্বারা হওয়া কোনো কাটা বা ফাটার মাধ্যমে।

আমার শিশুর টিটেনাস হলে কি হবে?

নবজাতকদের ক্ষেত্রে, টিটেনাসের লক্ষণগুলির মধ্যে অন্তর্ভুক্ত পেশীতে খিঁচুনী, যার আগে প্রায়শই সদ্যোজাতদের চোষার বা স্তন্যপানের সক্ষমতা চলে যায় এবং তারা খুব বেশি কাঁদতে থাকে।

বয়স বড় বাচ্চা এবং পূর্ণ বয়স্কদের মধ্যে, এটির কারণে চোয়ালে খিঁচ, পেশীতে ব্যথা হওয়া ও শক্ত হয়ে যাওয়া এবং খিঁচুনীর হতে পারে। এটি হাড় ভেঙ্গে যাওয়া, শ্বাসকষ্ট, ভোকাল কর্ডগুলিতে খিঁচুনীর মতো জটিলতাগুলি সৃষ্টি করতে পারে।

আমার সদ্যোজাতকে টিটেনাসের হাত থেকে সুরক্ষিত রাখার উপায়গুলি কি কি?

টিটেনাসের সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করার জন্য সিডিসি টীকাকরণ এবং ভালোভাবে ক্ষতের পরিচর্যা সুপারিশ করে। যখন কেউ গুরুতরভাবে আঘাতপ্রাপ্ত হয় এবং টিটেনাসের টীকা দ্বারা সুরক্ষিত থাকে না তখন চিকিৎসক টিটেনাস প্রতিরোধ করতে ওষুধ ব্যবহার করতে পারেন।

ফিরে যান

পোলিও

পোলিও কি এবং আমার শিশুর কিভাবে এটা হতে পারে?

পোলিও হল একটি মারাত্মক সংক্রামক রোগ যা ভাইরাসের কারণে হয়। এটি স্নায়ুতন্ত্রকে সংক্রমিত করে, এবং বিকলাঙ্গতা, শ্বাসকষ্ট এবং মাঝেমাঝে এমনকি মৃত্যুরও কারণ হয়। পোলিও সাধারণভাবে 5 বছরের কম বয়সী বাচ্চাদের আক্রমণ করে এবং খুব ছোঁয়াচে।

এটি ব্যক্তি থেকে ব্যক্তির মধ্যে ছড়িয়ে পড়ে মূলতঃ মলদ্বার-মুখের মাধ্যমে বা একটি সাধারণ উপায়ে (যেমন, -দূষিত জল বা খাবার)। এছাড়াও, কোনো বাচ্চা যদি কলুষিত হয়ে যাওয়া কোনো বস্তু মুখে দেয় তাহলেও, তারা সংক্রমিত হতে পারে।

আমার শিশুর পোলিও হলে কি হবে?

সিডিসি অনুসারে, পোলিওভাইরাসে সংক্রমিত 4 জনের মধ্যে 1 জনের ফ্লু-এর মতো লক্ষণাবলী থাকবে যার মধ্যে অন্তর্ভুক্ত হতে পারে গলায় ব্যাথা, জ্বর, ক্লান্তি, বমিভাব, মাথাব্যথা এবং পেটে ব্যথা। রোগীদের মধ্যে কিছু ব্যক্তির মস্তিষ্কে এবং মেরুদন্ড সংক্রান্ত লক্ষণাবলী থাকতে পারে। বিকলাঙ্গতা হল সবচেয়ে গুরুতর লক্ষণ যা পোলিওর কারণে হয়ে থাকে। এটি স্থায়ীভাবে অক্ষমতা এবং মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে।

আমার সদ্যোজাতকে পোলিওর হাত থেকে সুরক্ষিত রাখার উপায়গুলি কি কি?

পোলিও প্রতিরোধ করতে সবচেয়ে কার্যকরী উপায় হল টীকাকরণ। পোলিওর বিরুদ্ধে টীকাকরণের বিষয়ে আরও বেশি তথ্যের জন্য আপনার চিকিৎসকের সাথে কথা বলুন।

ফিরে যান

হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা
টাইপ বি (এইচআইবি)

হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি কি এবং আমার শিশুর কিভাবে এটা হতে পারে?

হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা রোগ এইচ. ইনফ্লুয়েঞ্জি নামক একটি ব্যাকটেরিয়ার কারনে হয়।

নামটি এমন হলেও, এইচ. ইনফ্লুয়েঞ্জির কারনে ইনফ্লুয়েঞ্জা (ফ্লু) হয় না। হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি (এইচআইবি) হল একটি ব্যাকটেরিয়া যা নানা ধরনের সংক্রমণের কারন হয় যার ব্যাপ্তি হালকা ধরনের কানের সংক্রমণ থেকে গুরুতর ধরনের নিউমোনিয়া, মেনিনজাইটিস এবং অন্যান্য আক্রমণকারী রোগগুলি যা 5 বছরের কম বয়সী বাচ্চাদের মধ্যেই শুধু দেখা যায়।

অন্যান্য ব্যক্তিদের কাছাকাছি থাকার সময় কাশি বা হাঁচির মাধ্যমে ব্যক্তিরা এইচআইবি সহ এইচ. ইনফ্লুয়েঞ্জি ছড়িয়ে দিতে পারে। এমনকি যেসব ব্যক্তিদের দেখে অসুস্থ বলে মনে হয় না তাদেরও নাক এবং গলায় ব্যাকটেরিয়া থাকতে পারে এবং ব্যাকটেরিয়া ছড়িয়ে দিতে পারে।

আমার শিশুর এইচআইবি হলে কি হবে?

এইচআইবি দ্বারা ঘটানো সবচেয়েও সাধারণ আক্রমণকারী রোগটির অন্তর্ভুক্ত নিউমোনিয়া, রক্তপ্রবাহে সংক্রমণ এবং মেনিনজাইটিস। মেনিনজাইটিস হল মস্তিষ্কে এবং মেরুদন্ডের আবরণের একটি সংক্রমণ। এটি প্রাথমিকভাবে বেশি জ্বর, মাথাব্যথা, কম খাবার এবং পানীয় গ্রহণের সাথে উপস্থাপিত হতে পারে।

সিডিসি অনুসারে, এইচআইবি আক্রমণকারী রোগ সহ বেশিরভাগ শিশুদের হাসপাতালে পরিচর্যার প্রয়োজন হয়। এমনকি চিকিৎসা নিয়েও, এইচআইবি মেনিনজাইটিস সহ 20 জনের মধ্যে 1 জন শিশু মারা যায়। 5 জন শিশুর মধ্যে 1 জন শিশু যারা মেনিনজাইটিসের পর বেঁচে যায় তাদের মস্তিষ্কের ক্ষতি হতে পারে বা তারা বধির হয়ে যেতে পারে।

আমার সদ্যোজাতকে পোলিওর হাত থেকে সুরক্ষিত রাখার উপায়গুলি কি কি?

হু টীকাকরণকে একমাত্র পাবলিক হেল্থ টুল হিসেবে সুপারিশ করে যা গুরুতর ধরনের এইচআইবি রোগের মধ্যে অধিকাংশ প্রতিরোধ করতে সক্ষম। প্রারম্ভিক শৈশবকালে প্রয়োগ করা হলেও এইচআইবি টীকাগুলিকে নিরাপদ এবং কার্যকারী হিসেবে বিবেচনা করা হয়।

ফিরে যান

হেপাটাইটিস বি

হেপাটাইটিস বি কি এবং আমার শিশুর কিভাবে এটা হতে পারে?

হেপাটাইটিস বি হল ভাইরাস দ্বারা ঘটা লিভারের এমন একটি সংক্রমণ যা রক্ত এবং শরীরের তরলের মাধ্যমে ছড়িয়ে পড়ে। হেপাটাইটিস বি-এর ব্যপ্তি শিশুদের মধ্যে স্বল্প মেয়াদী অসুস্থতা থেকে শুরু করে একটি গুরুতর, দীর্ঘমেয়াদী অসুস্থতা। এটি প্রায়শই বছরের পর বছর ধরে থাকতে পারে এবং ঘটনাক্রমে গুরুতরভাবে লিভারের ক্ষতি করতে পারে।

একজন সংক্রমিত মা-এর থেকে জন্মের সময় তার শিশুর মধ্যে সংক্রমণ ছড়িয়ে পরতে পারে। হেপাটাইটিস বি ভাইরাস তখনই ছড়িয়ে পড়ে যখন হেপাটাইটিস বি-তে আক্রান্ত কোনো সংক্রমিত ব্যক্তির রক্ত, বীর্য বা শরীরের অন্যান্য তরল সংক্রমিত নন এমন ব্যক্তির শরীরে প্রবেশ করেন।

আমার শিশুর হেপাটাইটিস বি হলে কি হবে?

সিডিসি অনুসারে, 5 বছর বা তার বেশি বয়সী বাচ্চাদের মধ্যে প্রায় 30%-50% -এর তীব্র হেপাটাইটিস বি-এর লক্ষণগুলি থাকে। 5 বছরের কম বয়সী অধিকাংশ শিশু এবং গুরুতর স্বাস্থ্যগত সমস্যা সহ ব্যক্তিদের, যেমন ইমিউনোসাপ্রেসড হওয়া, সাধারণ লক্ষণাবলী থাকে না।

হেপাটাইটিস বি-এর লক্ষণাবলীর মধ্যে অন্তর্ভুক্ত ক্লান্তি, জ্বর, খিদে কমে যাওয়া, বমিভাব, ত্বক বা চোখ হলুদ হয়ে যাওয়া, পেটে ব্যথা এবং ঘন বর্ণের মূত্র।

সংক্রমিত শিশুদের (অর্থাৎ 1 বছর বা তার থেকে কম বয়সী শিশুরা) মধ্যে প্রায় 90%-এর মধ্যে দীর্ঘস্থায়ী সংক্রমণ দেখা দেয়। বাচ্চাটি যত বড় হয় তত এর ঝুঁকি কমতে থাকে। 1 থেকে 5 বছরের মধ্যে সংক্রমিত হওয়া প্রায় 25%–50% শিশুদের মধ্যে দীর্ঘস্থায়ী হেপাটাইটিস বি দেখা দেয়।

দীর্ঘস্থায়ী হেপাটাইটিস বি-এর কারণে লিভার ক্ষতিগ্রস্ত হয়, এর ফলে সিরোসিস, লিভারে ক্যানসার এবং মৃত্যুও হতে পারে।

আমার সদ্যোজাতকে হেপাটাইটিস বি-এর হাত থেকে সুরক্ষিত রাখার উপায়গুলি কি কি?

সিডিসি অনুসারে, হেপাটাইটিস বি প্রতিরোধ করার সর্বোত্তম উপায় হল টীকা নেওয়া। সম্পূর্ণ সুরক্ষার জন্য শটগুলির সবকটি সম্পূর্ণ করা প্রয়োজন। 21 হেপাটাইটিস বি-এর বিরুদ্ধে টীকাকরণের উপর আরও বেশি তথ্যের জন্য আপনার চিকিৎসকের সাথে কথা বলুন।

ফিরে যান
টীকাকরণের বিষয়ে আরও বেশি তথ্য সহ কিভাবে এই রোগগুলি প্রতিরোধ করতে হবে তার উপর সম্পূর্ণ তথ্যের জন্য আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।