challange
challange
challange

শিশুরোগ বিশেষজ্ঞরা মনে করেন যে টীকাকরণে বিলম্ব করা উচিৎ নয় কারন এটি শিশুদের মধ্যে সংক্রমণের বর্ধিত ঝুঁকির দিকে নিয়ে যেতে পারে। সম্ভাব্য গুরুতর রোগগুলি থেকে তাদের সুরক্ষিত রাখতে সময়মতো টীকাকরণ অত্যাবশ্যকীয়।

টীকাকরণ বাদ দেবেন না।

যাতে রোগগুলিকে আটকে দেওয়া যায়। শৈশবকে নয়।

18 বছর বয়স পর্যন্ত সুপারিশ করা* টীকাগুলির তালিকা দেখার জন্য শিরোনামগুলিতে ক্লিক করুন

ডাউনলোড করুন

কোভিড-19 মহামারীর সময় আপনার শিশুর বাদ পড়ে যাওয়া টীকাগুলির বিষয়ে আপনি কি চিন্তিত?

নীচে আপনার প্রশ্নগুলির উত্তর পান

1.আমি নিশ্চিত নই যে আমার সন্তানের কোনো টীকা বাদ পড়ে গেছে কি না, আমার কি করা উচিৎ? আরও পড়ুন
  • সময়মতো শিশুদের টীকাকরণ করানো তাদের গুরুতর এবং সম্ভাব্যরূপে মারাত্মক রোগগুলির বিরুদ্ধে সুরক্ষিত রাখার একটি গুরুত্বপূর্ণ উপায়। সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সুপারিশ করে যে সুপারিশ করা টীকাকরণের সূচী অনুসারে শিশুদের টীকাকরণ করা উচিৎ
  • যখন শিশুদের টীকাকরণ করানো হয় না বা টীকাকরণে দেরী হয়ে যায়, তখন গুরুতর রোগগুলির বিরুদ্ধে তারা অসুরক্ষিত থেকে যায় যা সহজেই টীকাকরণের মাধ্যমে প্রতিরোধ করা যেতে পারে।
  • আজই আপনার শিশুর টীকাকরণের কার্ডটি পরীক্ষা করুন, যার মধ্যে আপনার শিশুর জন্য বয়স অনুযায়ী টীকাকরণের সুপারিশগুলি রয়েছে। বাদ পড়ে যাওয়া বা পরবর্তী টীকাকরণের উপর আরও বেশি তথ্যের জন্য আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।
2.কোভিড-19 মহামারী চলাকালীন বাদ পড়ে যাওয়া/পরবর্তী টীকাকরণের জন্য উপলব্ধ নির্দেশিকাগুলি কি কি? আরও বেশি পড়ুন
  • ওয়ার্ল্ড হেল্থ অরগ্যানাইজেশন (হু) দ্বারা বিশ্বব্যাপী নির্দেশিকা: টীকাকরণ হল একটি অত্যাবশ্যকীয় স্বাস্থ্য পরিষেবা। টীকাকরণের পরিষেবায় কোনো ব্যাঘাত ঘটলে, এমনকি স্বল্প সময়ের জন্য হলেও, তা রোগাক্রান্ত হতে পারেন এমন ব্যক্তিদের সংখ্যা বাড়িয়ে দেবে এবং ছড়িয়ে পড়তে পারে এমন টীকা দ্বারা প্রতিরোধ করা যায় এমন রোগগুলির (ভিপিডি) সম্ভাবনাকে বাড়িয়ে দেবে
  • ইন্ডিয়ান অ্যাকাডেমী অফ পেডিয়াট্রিক্স (আইএপি) দ্বারা ভারতীয় নির্দেশিকাগুলি: সংক্রামক রোগগুলির প্রতিরোধ (টীকাকরণ সহ) এবং ব্যবস্থাপনাকে “অত্যাবশ্যকীয় চিকিৎসা পরিষেবা” হিসেবে বিবেচনা করা হয়। “টীকাকরণ হল একটি মূল স্বাস্থ্য পরিষেবা” যাকে সংক্রামক রোগের প্রতিরোধের জন্য এবং যেখানে সম্ভব সেখানে কোভিড-19 মহামারীর সময় চালিয়ে যাওয়ার জন্য প্রাধান্য দেওয়া উচিৎ। কোভিড-19 মহামারীর সময় একটি সুস্থ শিশুকে টীকা দেওয়ার কোনো ঝুঁকি নথিভুক্ত নেই।
3.এই সময়ে টীকাকরণের জন্য কি কি সতর্কতা/পরিচর্যা গ্রহণ করতে হবে?আরও পড়ুন
  • শুধুমাত্র আগে থেকে টীকাকরণের অ্যাপয়েন্টমেন্ট নিয়ে তবেই শিশুরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করুন
  • ঘনঘন বিরতিতে একটি স্যানিটাইজার ব্যবহার করুন যাতে অ্যালকোহল আছে
  • একমাত্র শিশুরা বাদে সমস্ত কেয়ারটেকার এবং বাচ্চাদের মাস্ক পড়া উচিৎ
  • সবমসময় সামাজিক দূরত্ব বজায় রাখুন এবং যতটা সম্ভব তল স্পর্শ করা এড়িয়ে চলুন
  • কোনো খেলনা/ব্যক্তিগত জিনিস বহন করবেন না এবং দরজার হ্যান্ডেলগুলি স্পর্শ করা এড়িয়ে চলুন
  • ডিজিট্যাল মাধ্যমে অর্থ প্রদান করা বেছে নেওয়া উচিৎ
  • যাদের টীকা দেওয়া হবে তাদের সাথে কোনো বয়স্ক নাগরিকগণ (60 বছরের বেশী বয়সী) থাকবেন না
  • কর্মীর পরামর্শমতো টীকাকরণের ক্লিনিকে প্রবেশ করবেন, বেরোবেন এবং আচরণ করবেন
4.আমার শিশুকে টীকাকরণের জন্য নিয়ে বাইরে নিয়ে যাওয়ার বিষয়ে আমি চিন্তিত, কারণ এটি কোভিড-19-এর ঝুঁকি বাড়িয়ে দিতে পারে? আরও পড়ুন
  • অত্যাবশ্যকীয় প্রোডাক্টগুলি (দুধ, ওষুধ ইত্যাদি) এবং পরিষেবাগুলি (ব্যাঙ্কিং, হেল্থকেয়ার ইত্যাদি) পেতে বাইরে যাওয়ার সাথেও কোভিড-19-এর সংক্রমণ হওয়ার ঝুঁকিও থাকে। কিন্তু প্রয়োজনীয় সতর্কতাগুলি গ্রহণ করার মাধ্যমে আমার এর ঝুঁকি কমানোর চেষ্টা করি।
  • অনুরূপভাবে, টীকাকরণ একটি অত্যাবশ্যকীয় চিকিৎসাগত পরিষেবা এবং প্রয়োজনীয় সতর্কতাগুলি গ্রহণ করা আপনার এবং আপনার শিশুর সংক্রমণের ঝুঁকি কমিয়ে আনতে পারে
  • বিপরীত দিকে, যখন শিশুদের টীকাকরণ করানো হয় না বা টীকাকরণে দেরী হয়ে যায়, তখন সম্ভাব্য গুরুতর রোগগুলির বিরুদ্ধে তারা অসুরক্ষিত থেকে যায় যা টীকাকরণের মাধ্যমে প্রতিরোধ করা যেতে পারে
  • আপনার শিশুরোগ বিশেষজ্ঞ দ্বারা সুপারিশ করা টীকাকরণের সূচী মেনে চলা বুদ্ধিমানের মতো সিদ্ধান্ত
5.আমার শিশুর পরবর্তী টীকাকরণের জন্য কতটা বিলম্ব করা যেতে পারে? আরও পড়ুন

আপনার শিশুর টীকাকরণের সূচীর জন্য পরামর্শ দিতে আপনার শিশুরোগ বিশেষজ্ঞ হল সর্বোত্তম সহায়ক ব্যক্তি। আজই আপনার শিশুর টীকাকরণ কার্ডটি পরীক্ষা করুন এবং আরও বেশি তথ্যের জন্য আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

টীকাকরণের মাধ্যমে 20টিরও বেশি জীবন হানিকর রোগ প্রতিরোধ করা যায়।

বহু দেশে সর্বাধিক ভ্যাকসিন দ্বারা প্রতিরোধী রোগগুলিকে খুব নিম্ন মাত্রায় নামিয়ে আনতে টীকাকরণ আমাদের সাহায্য করেছে। যাইহোক, যদি ব্যক্তিরা তাদের জন্য প্রাসঙ্গিক টীকাগুলি নেওয়া বন্ধ করে দেন, তাহলে আমরা আবার কিছু ভ্যাকসিন দ্বারা প্রতিরোধী রোগের পুনরাবির্ভাব দেখতে পাবো।

ভ্যাকসিন যেগুলিতে সাহায্য করেছে:

  • গুটি বসন্ত নির্মূল করতে
  • পোলিওকে প্রায় নির্মূল করতে
  • 2000 থেকে 2018 সালের মধ্যে বিশ্বব্যাপী মিসেলস-এর সাথে সম্পর্কিত মৃত্যুগুলিকে 73% কমিয়েছে।
  • 2000 থেকে 2018 সালের মধ্যে রুবেলার ঘটনা 97% কমিয়েছে,

এছাড়াও টীকাগুলি সমাজকে সাহায্য করেছে নিম্নলিখিতভাবে:

  • ব্যক্তিবিশেষ- সেই ভ্যাকসিন দ্বারা প্রতিরোধী রোগগুলির বিরুদ্ধে সুরক্ষা প্রদান করার মাধ্যমে টীকাকরণ স্বাস্থ্য এবং ভালো থাকায় উন্নতি ঘটায় যা ঐতিহাসিকভাবে শিশুদের মধ্যে মৃত্যুর সাধারণ কারণ ছিল।
  • কমিউনিটিগুলি- কমিউনিটিগুলির মধ্যে ভ্যাকসিন দ্বারা প্রতিরোধী রোগগুলির ছড়িয়ে পড়া কমাতে টীকাকরণ সাহায্য করতে পারে।
  • অর্থনীতি- অধ্যয়নগুলি থেকে দেখা গেছে যে অর্থনৈতিক বৃদ্ধি, উৎপাদনশীলতা এবং কাজে অংশগ্রহণের ক্ষেত্রে টীকাকরণের লাভজনক ফলাফল থাকতে পারে।
*বিশ্বব্যাপী মিসেলস-এর সাথে সম্পর্কিত মৃত্যু 2000 সালের আনুমানিক 536000 থেকে 73% কমে গিয়ে 2018-তে হয়েছে 142,000।
**রুবেলার যে কেসগুলি রিপোর্ট করা হয়েছে তাতে দেখা গেছে 2000 সালে 102টি দেশে 670894 কেস ছিল যা 2018-তে 97% কমে 151টি দেশে 14621 কেস হয়েছে।


আজই বাদ পড়ে যাওয়া বা পরবর্তী টীকাকরণের জন্য আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন!


Share On
উপরে যান

* Adapted from Advisory committee of vaccination & immunization practices, 2018-19 recommendations by Indian Academy of Pediatrics
Disclaimer: Information appearing in this material is for general awareness only and does not constitute medical advice.
The above vaccination list is not comprehensive and you may be advised additional vaccination based on your medical condition.
Please consult your Pediatrician for more information, question or concern you may have regarding your condition.
Issued in public interest by GlaxoSmithKline Pharmaceuticals Limited. Dr. Annie Besant Road, Worli, Mumbai 400 030, India.